ঈদ শেষে দু’দিনে ঢাকায় ফিরেছেন ২৩ লক্ষাধিক মানুষ

বাংলাদেশ

দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঈদ শেষে কর্মমুখী মানুষ ঢাকায় আসছেন। গত দুই দিনে ঢাকায় প্রবেশ করেছেন ২৩ লাখেরও বেশি মানুষ। আর গত ৪ দিনে ঢাকায় প্রবেশ করেছেন ৩৪ লাখেরও বেশি মানুষ বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার (১৯ মে) মন্ত্রী ঢাকা ছেড়ে যাওয়া এবং ফেরত আসা মানুষের মোবাইল অপারেটরের তথ্যভাণ্ডার ও কলপ্রবণতা বিশ্লেষণ করে এ তথ্য জানান। মন্ত্রী জানান, গত ১৫ মে চার লাখ ১২ হাজার ৭৬৩ জন, ১৬ মে ছয় লাখ ৬৪ হাজার ৩১৩ জন, ১৭ মে ১২ লাখ ৫ হাজার ৮৭৮ জন ও ১৮ মে ১১ লাখ ২৭ হাজার ৬৪৪ জন মোবাইল সিম ব্যবহারকারী ঢাকায় প্রবেশ করেছেন।

যার মোট সংখ্যা ৩৪ লাখ ১০ হাজার ৫৯৮ জন। এসব তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গতকাল বুধবার (১৯ মে) ও তার আগের দিন মঙ্গলবার (১৮ মে) ঢাকায় সবচেয়ে বেশি মানুষ প্রবেশ করেছেন, যা সংখ্যায় ২৩ লাখেরও বেশি। গত ৪ মে থেকে ১৫ মে পর্যন্ত ১২ দিনে এক কোটির বেশি মানুষ ঢাকা ছেড়েছেন বলে জানা গেছে।

তথ্য বিশ্লেষণে আরও জানা গেছে, গত চার দিনে ঢাকায় আসা মানুষের মধ্যে গ্রামীণফোনের ১৫ লাখ ৪৩ হাজার ৯৬৫, রবির ৭ লাখ ১৬ হাজার ২৫৮, বাংলালিংকের ৯ লাখ ৭০ হাজার ১১ ও টেলিটকের এক লাখ ৮০ হাজার ৫৮৪ ৩৬৪ জন গ্রাহক রয়েছেন।