বাংলাদেশিদের ফুল-ফ্রি স্কলারশিপের সুযোগ অস্ট্রেলিয়ায়

শিক্ষা

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের আবেদন শুরু হয়েছে। অস্ট্রেলিয়ার বৈদেশিক বিষয় ও বাণিজ্য বিভাগে এ বৃত্তি ২০২২ শিক্ষাবর্ষের জন্য আবেদন শুরু হয়েছে। মাস্টার্স ডিগ্রি প্রোগ্রামের জন্য এ স্কলারশিপে আবেদন করা যাবে। অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের আবেদন আবার শুরু হয়েছে ৩১ জানুয়ারি থেকে। ৩০ এপ্রিল পর্যন্ত আগ্রহী শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ বৃত্তি পেলে স্বাস্থ্য, ডেভেলপমেন্ট, পরিবেশ, সাসটেইনেবিলিটি, ট্রেড, পাবলিক পলিসি, অর্থনীতি, গভর্ন্যান্স, ইনফ্রাস্ট্রাকচার, সায়েন্স, ইঞ্জিনিয়ারিং, ব্লু ইকোনমিসহ বিভিন্ন বিষয়ে পড়া যাবে।

সুযোগ–সুবিধা
অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ সম্পূর্ণ বিনা বেতনে পড়ার একটি বৃত্তি। সঙ্গে বই ও পড়াশোনার আনুষঙ্গিক জিনিসের খরচ মেলে। আর বিমানে ইকোনমি ক্লাসে রিটার্ন টিকিটও পাবেন অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপে পড়ুয়া শিক্ষার্থীরা। বসবাসের খরচ ও স্বাস্থ্য বিমার সুবিধাও পাবেন শিক্ষার্থীরা। আবার কোর্স ভেদে ফিল্ডওয়ার্কের সুযোগ-সুবিধাও আছে।

আবেদনের যোগ্যতা
১৮ বছরের ঊর্ধ্বে বাংলাদেশের নাগরিকেরা অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। অস্ট্রেলিয়ার নাগরিকত্ব যাদের রয়েছে তাঁরা আবেদন করতে পারবেন না। অস্ট্রেলিয়ার নাগরিকের সঙ্গে বাগদান বা বিবাহিত হলে আবেদন করা যাবে না। কোনো সামরিক সেবার সঙ্গে যুক্ত থাকা যাবে না। আইএলটিএস স্কোর কমপক্ষে ৬.৫ হতে হবে এবং প্রতিটি ব্যান্ড স্কোর ৬ এর নিচে হওয়া যাবে না। বাংলাদেশসহ বিশ্বে যেকোনো দেশের নাগরিকেরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

আবেদনপদ্ধতি
আবেদনের বিস্তারিত জানা যাবে ‌www.australiaawardsbangladesh.org ওয়েবসাইটে।