করোনা মহামারি ভয়ংকর, তবে জলবায়ু পরিবর্তন এর চেয়েও ভয়ংকর: বিল গেটস

আন্তর্জাতিক

বিল গেটস করোনাভাইরাস সমস্যার মতোই জলবায়ু পরিবর্তনের সমস্যাটি জরুরি গুরুত্ব দিয়ে দেখার আহ্বান জানিয়েছেন। তিনি সতর্ক করে বলেছেন, যদি যথোপযুক্ত পদক্ষেপ না নেওয়া যায়, তবে এর প্রভাব আরও ধ্বংসাত্মক হতে পারে। চলতি সপ্তাহে বিল গেটস তাঁর লেখা এক ব্লগ পোস্টে জলবায়ু পরিবর্তনসংক্রান্ত জরুরি বিষয়টি তুলে ধরেন।

বিল গেটস লিখেছেন, করোনাভাইরাসে প্রতি লাখে মৃত্যুহার ১৪ জন। তবে এ শতকের শেষ নাগাদ যদি বর্তমান হারে কার্বন নির্গমনের হার চলতে থাকে, তবে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণেই প্রতি লাখে অতিরিক্ত ৭৩ জনের মৃত্যুর মুখোমুখি হতে হবে।মাইক্রোসফটের প্রতিষ্ঠাতার ভাষ্য, ‘করোনা মহামারি ভয়ংকর, তবে জলবায়ু পরিবর্তন এর চেয়েও ভয়াবহ হতে পারে।

গেটস পূর্বাভাস দিয়েছেন, আগামী ২০ বছরের মধ্যে জলবায়ু পরিবর্তনের কারণে আর্থিক ক্ষতির বিষয়টি এতটাই খারাপ হবে যে প্রতি দশকেই একবার করে কোভিড-১৯ মহামারি ঘটার মতো বিষয় হবে। বিল গেটস বলেন, ‘কোভিড-১৯ থেকে যদি আমরা শিক্ষা নিতে পারি, তবে জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে ব্যবস্থা না নেওয়ার ফল সম্পর্কে আমরা বোঝাতে সক্ষম হব।

আমরা সম্ভাব্য ক্ষতি ঠেকাতে ও জীবন রক্ষার্থে আরও প্রস্তুত থাকতে পারব। বর্তমান বৈশ্বিক সংকট–পরবর্তী সংকট সম্পর্কে প্রস্তুতি নিতে সাহায্য করতে পারে। এ ক্ষেত্রে আমাদের বিজ্ঞান ও উদ্ভাবনকে নেতৃত্ব দেওয়ার সুযোগ করে দিতে হবে। প্রয়োজনীয় সমাধান বের করার কাজও করতে হবে।’

বিল গেটস এর আগে পৃথিবীর সংকট সৃষ্টিকারী ভাইরাস নিয়ে পূর্বাভাস দিয়েছিলেন। ২০১৫ সালে কানাডার ভ্যাংকুভারে এক সম্মেলনে তিনি বলেছিলেন, আগামী কয়েক দশকে যদি কোনো কিছুতে এক কোটি লোকের মৃত্যু হয়, সেটা হয়তো হবে অত্যন্ত সংক্রামক একটা ভাইরাস।

সূত্র: প্রথম আলো