জয়ী হলে ১ কোটি অভিবাসীকে মার্কিন নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতি বাইডেনের

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হলে অবৈধভাবে বাস করা এক কোটি ১০ লাখ অভিবাসীকে মার্কিন নাগরিকত্ব দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে গতকাল বৃহস্পতিবার এ খবর জানানো হয়েছে।

নভেম্বরের শুরুতেই রিপাবলিকান প্রার্থী ও যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সম্মুখসমরে নামছেন জো বাইডেন। এদিকে বর্তমানে একাধিক জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে আসন্ন নির্বাচনে ট্রাম্পের থেকে অনেকটাই পাল্লা ভারী বাইডেনের।

করোনা মোকাবিলা, মার্কিন অর্থনীতির পুনর্নির্মাণ এবং আগামীতে বিশ্বজুড়ে আবারও যুক্তরাষ্ট্রের কর্তৃত্ব ও নেতৃত্বকে জোরদারের পাশাপাশি দেশটির অভিবাসন সমস্যাকেও গুরুত্ব দিচ্ছেন বাইডেন।

গত বুধবার জো বাইডেন বলেছেন, ‘আমাদের যে অভিবাসন সমস্যা রয়েছে, সেটি অবশ্যই মোকাবিলা করতে হবে। আমি ভোটে জিতলেই হাউস অব রিপ্রেজেন্টেটিভ ও সিনেটে একটি ইমিগ্রেশন বিল পাঠাব। যার মাধ্যমে প্রায় এক কোটি ১০ লাখ মানুষ মার্কিন নাগরিকত্ব পাবেন।’

এদিকে এমন প্রতিশ্রুতির পরই আলোচনা সমালোচনা চলছে মার্কিন রাজনীতির ময়দানে। রিপাবলিকানদের অভিযোগ, অভিবাসীদের আবেগকে কাজে লাগিয়েই ভোটে জিততে চাইছেন বাইডেন। কিন্তু তাতেও তিনি বিশেষ সুবিধা করতে পারবেন না বলেই মনে করছেন ট্রাম্প সমর্থকরা।

অন্যদিকে, বাইডেন জানিয়েছেন, তাঁকে ভোট দিয়ে বিজয়ী করলে ট্রাম্প যে ক্ষতিসাধন করেছেন, তা সারিয়ে তোলার জন্য পদক্ষেপ নেবেন।