ফ্রান্স কখনো ‘ইসলামপন্থি সন্ত্রাসের’ কাছে হার মানবে না: ম্যাক্রোঁ

আন্তর্জাতিক

ফ্রান্সের নিস শহরে গির্জার কাছে ছুরি হামলার পর দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান, গির্জা এবং জনসমাগম স্থানে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। একে ‘ইসলামপন্থি সন্ত্রাসী হামলা’ অবিহিত করে ফ্রান্স কখনো ‘সন্ত্রাসের কাছে হার মানবে না’ বলে হুঁশিয়ারি দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। একই সঙ্গে ফরাসি জাতি নিজেদের মূল্যবোধ বিসর্জন দেবে না বলেও উল্লেখ করেন তিনি।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) স্থানীয় সময় সকালে নিস শহরে ছুরিকাঘাতে তিনজন নিহত হন। আহত হন বেশ কজন। এমন ঘটনা পুনরাবৃত্তি ঠেকানোর পাশাপাশি সাধারণ মানুষের সুরক্ষায় গুরুত্বপূর্ণ স্থানে ৩ হাজার থেকে বাড়িয়ে ৭ হাজার নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়েছে। একই সঙ্গে ফ্রান্সজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে প্রশাসন।
আরও পড়ুন: জেদ্দায় ফ্রান্স দূতাবাসের সামনে ছুরিকাঘাতে আহত নিরাপত্তারক্ষী

পুলিশ জানিয়েছে, সন্দেহভাজন হামলাকারী ২১ বছর বয়সের এক তিউনিসীয়। তার নাম ব্রাহিম আইউসাওয়ি। এ তরুণ সেপ্টেম্বরে নৌকায় করে ইতালির ল্যাম্পেদুসা দ্বীপে পৌঁছায়। সেখানে তাকে করোনাভাইরাস মোকাবিলা বিধি অনুযায়ী কোয়ারেন্টিনে রাখা হয়েছিল। তারপর তাকে ছেড়ে দেওয়া হয় এবং ইতালি থেকে চলে যেতে বলা হয়। তারপরই এ মাসে সে ফ্রান্সে পৌঁছায়।
এদিন নিসে এ হামলার ঘটনার পাশাপাশি ফ্রান্সের আরেক শহর আভিনিওঁ এর কাছে এবং সৌদি আরবের ফরাসি কনস্যুলেটেও পৃথক দুটি হামলা হয়।