রাশিয়াকে আংশিক মুসলিম রাষ্ট্র বললেন পুতিনের মুখপাত্র

আন্তর্জাতিক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়া অংশিকভাবে একটি মুসলিম রাষ্ট্র। দেশটিতে ২ কোটির বেশি মুসলমান বাস করে। রাশিয়ায় প্রধান ধর্ম খ্রিস্টধর্ম। দেশটির অধিকাংশ মানুষ খ্রিস্টধর্মাবলম্বী। আমাদের অন্যতম বৈশিষ্ট হলো বহু-জাতি এবং বহু-ধর্মীয়বাদ। সব ধর্মের মানুষ একে অপরের প্রতি পূর্ণ শ্রদ্ধাশীল।

তিনি বলেন, শার্লি হেব্দোর মতো ম্যাগাজিন প্রকাশ রাশিয়ায় সম্পূর্ণভাবে অসম্ভব। ইসলামকে অসম্মান করে কার্টুন প্রকাশ কখনোই রাশিয়ায় সম্ভব নয়।
‌’বর্তমানে মত প্রকাশের যে নীতিমালা রয়েছে তাসহ আমাদের দেশে এ ধরনের গণমাধ্যমের অস্তিত্ব পুরোপুরি অসম্ভব।’ বলেন পেসকভ।

ফ্রান্সের কুখ্যাত ম্যাগাজিন শার্লি হেব্দোতে সম্প্রতি মহানবী মুহাম্মদকে (স.) অসম্মান করে কার্টুন ছাপা হয়। সেই কার্টুন শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের মতপ্রকাশের স্বাধীনতা শেখাতে প্রদর্শন করেন দেশটির এক শিক্ষক। পরে তিনি হত্যাকাণ্ডের শিকার হন। পরে ফ্রান্সের রাষ্ট্রীয় ভবনে সরকারি পৃষ্ঠপোষকতায় সেই কার্টুন প্রদর্শন করা হয়।

ফরাসি প্রেসিডেন্ট জানান, তিনি এ প্রদর্শনী বন্ধ করবেন না। কার্টুন প্রকাশ ও প্রদর্শনী বন্ধকে স্বাধীন মত প্রকাশের উপর আঘাত বলে আখ্যা দেন তিনি। একইসঙ্গে ফ্রান্সের মুসলমানদের বিচ্ছিন্নতাবাদী অভিহিত করেন। মুসলিম বিচ্ছিন্নতাবাদ মোকাবিলায় কঠোর আইন প্রণয়নের প্রতিশ্রুতি দেন তিনি।

ইসলামের কারণে বিশ্ব এখন সংকটে বলেও মন্তব্য করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তার এমন বক্তব্যে ফুঁসে ওঠে পুরো মুসলিম বিশ্ব। নিন্দা, প্রতিবাদের পাশাপাশি চলে ফরাসি পণ্য বর্জনের আহ্বান। পেসকভ তার পরিপ্রেক্ষিতে এ মন্তব্য করেন। বলেন, শার্লি হেব্দোর মতো ম্যাগাজিন প্রকাশ রাশিয়ায় কোনোভাবেই সম্ভব নয়।