বিয়ে করা বিল গেটসের জীবনের সেরা সিদ্ধান্ত

আন্তর্জাতিক

মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নালের সঙ্গে এক সাক্ষাৎকারে মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বলেছেন, বিয়ে করা তাঁর জীবনের সেরা সিদ্ধান্ত। আর মাইক্রোসফট তাঁর জীবনে বড় অবদান রাখলেও সেটির অবস্থান দুই নম্বরে। ‘দ্য ওয়ান উইথ বিল গেটস’ শীর্ষক সাক্ষাৎকারটির নির্বাচিত অংশ গত বৃহস্পতিবার প্রচারিত হয় ইউটিউবে। সেখানে জীবন বদলে দেওয়া সিদ্ধান্ত, পছন্দের গায়ক, ভিন্নভাবে করতে চাওয়া কাজসহ নানা বিষয়ে মুখ খুলেছেন তিনি।

এখন পর্যন্ত নিজের কোন সিদ্ধান্তটিকে সেরা মনে হয়?

বিল গেটস: আমার মনে হয় বিয়ে করা। মাইক্রোসফট প্রতিষ্ঠা করা বেশ কাজে দিয়েছে, তবে সেটাকে দ্বিতীয় স্থানে রাখতে হবে।
নিজের কোন অভ্যাসটি বদলাতে চান?
বিল গেটস: নিজের অজান্তে আমি প্রায়ই চশমা চিবাতে থাকি। বিয়ে করা বিল গেটসের জীবনের সেরা সিদ্ধান্ত

জীবনের কোন কাজটি আপনি ভিন্নভাবে করতে চান?
বিল গেটস: ঠিক জানি না। হয়তো কলেজে পড়ার সময় আমি আরও সামাজিক হতে পারতাম। আশা করছি তাতে আমি জীবনে আর যা যা সব পেয়েছি, তা ঠিক থাকবে। তবে কলেজে আমি কিছুটা বাতিকগ্রস্ত ছিলাম বলতে পারেন, এক বিষয় নিয়ে পড়ে থাকতাম।
কী না থাকলে জীবন অচল মনে হবে?
বিল গেটস: আমার মনে হয়, পড়তে পারার ক্ষমতা।

কোন বইটি বিশ্ব সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি ঠিক ঠিক তুলে ধরতে পেরেছে?
বিল গেটস: স্টিভেন পিংকারের ‘বেটার অ্যাঞ্জেলস অব আওয়ার নেচার’। সময়ের বিবর্তনে মানুষ কীভাবে একে অপরের জন্য কাজ করে যাচ্ছে, তা নিয়েই বইটি। দেশগুলো একে অপরকে সাহায্য করছে, সহিংসতা কমিয়ে আনছে। আমরা আরও এগিয়ে যাচ্ছি। ব্যাপারটি চমৎকার। বিশ্বকে দেখার সে দৃষ্টিভঙ্গির সঙ্গে আমি পুরোপুরি একমত।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কোন কাজটি সবার করা উচিত?

বিল গেটস: তালিকার শুরুতে বোধ হয় সরকারকে জানানোর ব্যাপারটি থাকবে। মানুষ অনেক জিনিস কেনে, যেমন গাড়ি, মাংস এবং অনেক ধরনের পণ্য (যেগুলো জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখে)। তবে সরকারের কেন্দ্রীয় ভূমিকা থাকে বলে সরকারের কাছে দাবি উত্থাপন করা সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ।

কোন উদ্ভাবন না হলে বিশ্বের জন্য ভালো হতো?
বিল গেটস: জৈব অস্ত্র (বায়ো উইপনস)। এটা খুবই খারাপ জিনিস। ওই প্রযুক্তি না থাকলেই বরং ভালো হতো।

নিজের মধ্যে নতুন কোন দক্ষতা আপনি চান?
বিল গেটস: আমি খুবই বিব্রত যে আর কোনো ভাষা (ইংরেজি ছাড়া) আমি জানি না। এটা খুবই বাজে।
তিন সন্তানের সঙ্গে। (বাঁ থেকে) ফিবি অ্যাডেল গেটস, বিল গেটস, জেনিফার ক্যাথেরিন গেটস, মেলিন্ডা গেটস এবং ররি জন গেটস
তিন সন্তানের সঙ্গে। (বাঁ থেকে) ফিবি অ্যাডেল গেটস, বিল গেটস, জেনিফার ক্যাথেরিন গেটস, মেলিন্ডা গেটস এবং ররি জন গেটসইনস্টাগ্রাম থেকে
কোন ঘটনাটি আপনার জীবন বদলে দিয়েছে?
বিল গেটস: আমি বলব, সন্তান গ্রহণের সিদ্ধান্ত আমার জীবন বদলে দিয়েছে।

কোন বিষয়টির জন্য মানুষ আপনাকে মনে রাখুক বলে আপনি চান?
বিল গেটস: আমি চাই বৈশ্বিক স্বাস্থ্যসেবাবিষয়ক কাজগুলোর জন্য মানুষ ফাউন্ডেশনটিকে (বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন) মনে রাখুক। সুনির্দিষ্টভাবে আমিই হতে হবে, ব্যাপারটা তা নয়। বরং প্রত্যেক শিশুকে আমরা যেভাবে পুষ্টি এবং সুস্বাস্থ্যের সুযোগ দিতে চেয়েছি, তা অর্জিত হলে সেটি হবে স্মরণীয়।

সম্পদের ব্যাপারে সবচেয়ে বড় ভুল ধারণা কোনটি?
বিল গেটস: সম্পদের সাহায্যে আপনি আপনার জীবন কতটা উন্নত করতে পারবেন, তার একটা সীমা আছে। বলছি না যে এটা ছাড়া আপনি ভালো নেই। তবে সম্পদ আপনার জন্য কতটুকু করতে পারে, তার একটা সীমা আছে।