ফিলিস্তিনিদের ওপর হামলার প্রতিবাদে কাল বাম জোটের বিক্ষোভ

আন্তর্জাতিক

জেরুজালেমে আল আকসা মসজিদে হামলা এবং গাজায় বিমান হামলায় ফিলিস্তিনিদের হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দেশের বামপন্থি দলগুলো। ওই ঘটনার প্রতিবাদে আগামীকাল বৃস্পতিবার বেলা সাড়ে ১১ টায় রাজধানীতে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

বাম জোটের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ আজ বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ওই বিক্ষোভ কর্মসূচী সফল করার জন্য জোটের সকল শরীক দলের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি মার্কিন মদদপুষ্ট জায়নবাদী ইসরাইল কর্তৃক মধ্যপ্রাচ্যে স্থায়ী অশান্তি সৃষ্টি, ফিলিস্তিনি হত্যা ও ফিলিস্তিনিদের বসতবাড়ী উচ্ছেদ বন্ধ এবং ফিলিস্তিনিদের আবাসভূমি ফিলিস্তিনিদের ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন।

ওই ঘটনার প্রতিবাদ জানিয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মো: শাহ আলম এক বিবৃতিতে বলেছেন, মার্কিন সাম্রাজ্যবাদের প্রত্যক্ষ মদদে ইসরায়েলি জায়নবাদী গোষ্ঠী ধারবাহিকভাবে ফিলিস্তিনিদের স্বাধীনতাকামী মানুষের ওপর হামলা ও হত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছে।

বিশ্ব জনমতকে উপেক্ষা করে মার্কিন নেতৃত্বাধীন সাম্রাজ্যবাদী গোষ্ঠী ফিলিস্তিনি জনগোষ্ঠীকে তাদের আবাসস্থল থেকে উচ্ছেদ করে ইসরাইল নামক রাষ্ট্র প্রতিষ্ঠা করার মাধ্যমে মধ্যপ্রাচ্যে তাদের নিরংকুশ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার নীলনকশা বান্তবায়ন করে আসছে।

এর ধারাবাহিকতায় সাধারণ ফিলিস্তিনী জনগণ নিজ আবাসভূমি থেকে শুধু উচ্ছেদই হচ্ছে না, ধারবাহিক হামলার শিকার হয়ে প্রাণ হারাচ্ছে। নেতৃবৃন্দ এই ন্যাক্কারজনক হামলার আনুষ্ঠানিক নিন্দা ও প্রতিবাদ জানাতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান। একইসাথে বিশ্বের মুক্তিকামী মানুষকে ইসরাইলে দখলদারিত্ব অবসানে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এক বিবৃতিতে ফিলিস্তিনের জেরুজালেমে আল-আকসা মসজিদ প্রাঙ্গনে ইসরাইলী বাহিনীর হামলা এবং পাঁচশতাধিক ফিলিস্তিনী নাগরিকের আহত হওয়া ও গাজায় ইসরাইলী বিমান হামলায় ২০ জন।

অধিক ফিলিস্তিনীর মৃত্যুর ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে মধ্যপ্রাচ্যে অবৈধ দখলদার জায়নবাদী ইসরাইলী হামলার প্রতিবাদ জানিয়েছেন। তিনি জেরুজালেমে ইসরাইলী হামলা বন্ধ, জেরুজালেমসহ ফিলিস্তিনীদের আবাসভূমি ফিলিস্তিনীদের ফিরিয়ে দেওয়া এবং ইসরাইলী সন্ত্রাসের বিরুদ্ধে বিশ্ববিবেককে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টি
বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক অপর এক বিবৃতিতে ওই সকল ঘটনার তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন বলেছেন, পূর্ব জেরুজালেম থেকে অবশিষ্ট ফিলিস্তিনীদের আমূল উচ্ছেদ করতেই পরিকল্পিতভাবে মুসল্লীদের উপর এই ন্যাক্কারজনক সহিংস হামলা পরিচালনা করা হচ্ছে।

জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় ইসরাইলী বাহিনীর ধারাবাহিক বর্বরোচিত হামলা-আক্রমণের বিরুদ্ধে কার্যকরি পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় সাম্প্রতিক সময়ে ফিলিস্তিনীদের উপর জায়নবাদী ইসরাইলের নিপীড়নমূলক সহিংস তৎপরতা আরো বৃদ্ধি পেয়েছে।

তিনি ফিলিস্তিনীদের উপর ইসরাইলী বাহিনীর এই আগ্রাসী হামলা-আক্রমণ ও হতাহতের ঘটনা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানান। একইসাথে তিনি বাংলাদেশ সরকারকেও ইসরাইলী বাহিনীর বর্বরতার প্রতিবাদ করার আহ্বান জানান।