এরদোয়ানকে আল আকসার ইমামের ফোন

আন্তর্জাতিক

যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনিদের পাশে বিশ্বে সবচেয়ে সক্রিয় হয়ে পাশে দাঁড়ানো মানুষটির নাম তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। জেরুজালেমের আল আকসা মসজিদকে কেন্দ্রকে করে দেশটিতে যে প্রাণহানি সেই মসজিদের ইমাম শেখ ইকরিমি সাবরি এরদোয়ানকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

বৃহস্পতিবার তুরস্কের শীর্ষ ধর্মীয় পরিষদ দাইয়েনাত কর্তৃপক্ষকে ফোন করে তিনি এরদোয়ানকে ধন্যবাদ ও ঈদ শুভেচ্ছা জানান। খবর আনাদোলুর।
এ সময় তিনি ফিলিস্তিনে সম্প্রতি ইসরাইলি হামলার বিষয়ে আফগান ও কিরগিজ প্রেসিডেন্টের সঙ্গেও টেলিফোনে কথা বলেন।

এদিকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি দখলদার বাহিনীর বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়েই চলেছে। শুক্রবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত চারদিনে ইসরায়েলের হামলায় ১০৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে ২৭ জন শিশু ও ১১ জন নারী। এছাড়া আহত হয়েছেন আরও ৫৮০ জন। খবর আল-জাজিরার।

ফিলিস্তিনে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। ঈদুল ফিতরের দিনেও ইসরায়েলি বোমারু বিমানগুলোর গাজা উপত্যকায় মুহুর্মুহু বোমা হামলা অব্যাহত ছিল। ঈদের দিন ১৯ জন নিরস্ত্র ফিলিস্তিনি নিহত হন। অপরদিকে, ইসরায়েল অভিমুখে হামাসের রকেট হামলায় এ পর্যন্ত সাতজন ইসরায়েলি নিহত হয়েছেন।

তাদের মধ্যে একজন ভারতীয় নারী ও ইসরায়েলি এক সেনা রয়েছেন। এছাড়া আহত হয়েছেন শতাধিক ইসরায়েলি। ইসরায়েলের অধিকৃত পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকা থেকে বেশ কয়েকটি ফিলিস্তিনি পরিবারের বাস্তুচ্যুত হওয়ার শঙ্কা থেকে সংঘাতের শুরু। সেই সংঘাত এখনও অব্যাহত আছে।