বিশ্বশান্তি ও মানবতার পথ প্রদর্শক মহানবী (সা.): মমতা ব্যানার্জী

রাজনীতি

মানবজাতির শিরোমণি মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত দিন। ৫৭০ খ্রিস্টাব্দের ১২ রবিউল আউয়াল ইসলামের শেষ নবী (সা.) আরবের মরু প্রান্তরে মা আমিনার কোল আলো করে জন্মগ্রহণ করেন।

৬৩২ খ্রিস্টাব্দের এই দিনে মাত্র ৬৩ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন। দিনটিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী বা সিরাতুন্নবী (সা.) হিসেবে পালন করেন সারা বিশ্বের মুসলমানরা। এ দিনটি উপলক্ষে সবাইকে শুভেচ্ছা জানিয়ে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি পোস্টার করেছেন।

পোস্টারে লেখা রয়েছে, ‘বিশ্বশান্তি, ন্যায় ও মানবকল্যাণের পথ প্রদর্শক মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জন্মদিবস। ঈদ-এ-মিলাদুন-নবী উপলক্ষে সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও মুবারকবাদ।

এবার আফ্রিকার বুরুন্ডিতে ৫৫৫ জনের ইসলাম গ্রহন

আফ্রিকার দেশ বুরুন্ডিতে সাড়ে পাঁচ শ’ মানুষ ইসলাম গ্রহণ করেছে। ইসলাম প্রচারক সংস্থা জমইয়্যাতুত তালিম ওয়াত তামনিয়া এই তথ্য প্রকাশ করেছে। সংস্থাটি বলছে, বুরুন্ডিতে তাদের পাঁচটি দাওয়াতি সফরে ৫৫৫ জন অমুসলিম ইসলাম গ্রহণ করেছে। এই সফরে তারা বুরুন্ডির বেশির ভাগ গ্রামে সফর করেছে।

সংস্থার মুখপাত্র জালাল বিন ফাহাদ মুরাইসি বলেন, প্রথম দুই সফরে ২৩৪ জন, তৃতীয় সফরে ২২১ জন, চতুর্থ সফরে ৬৮ জন এবং পঞ্চম সফরে ৩১ জন ইসলাম গ্রহণ করে। সংস্থাটি প্রথম তিন সফরে তিন হাজার ৪০০ এবং শেষ দুই সফরে ১০০ করে ২০০ জনকে খাবার ও প্রয়োজনীয় সহযোগিতা করে।

জমইয়্যাতুত তালিম ওয়াত তামনিয়া বুরুন্ডির একটি সহযোগিতামূলক দাওয়াতি প্রতিষ্ঠান। সাধারণ মানুষের সহযোগিতা, ইসলাম শিক্ষা ও ইসলাম প্রচারে কাজ করে তারা। পিউ ফোরাম ডট অর্গের মতে, উত্তর আফ্রিকার দেশ বুরুন্ডিতে মুসলিম জনসংখ্যা ৩ শতাংশ, যা ধীরে ধীরে বাড়ছে।

শাবকাতুল আলুকা অবলম্বনে

Leave a Reply